NarayanganjToday

শিরোনাম

আমরা রাষ্ট্রপক্ষের আইনজীবী আদেশ অমান্য করতে পারি নাঃ ওয়াজেদ আলী


আমরা রাষ্ট্রপক্ষের আইনজীবী আদেশ অমান্য করতে পারি নাঃ ওয়াজেদ আলী

নারায়ণগঞ্জ ভার্চুয়াল কোটে ২য় দিনে ১০ টি মামলার আবেদনের মধ্যে ৪ টি মামলা সংযুক্ত হতে পারে নি এবং বাকি ৬ টি মামলার মধ্যে ২ টির জামিন হয়েছে বলে জানিয়েছেন জেলা আদালতের রাষ্ট্রপক্ষের আইনজীবী (পিপি) এড.ওয়াজেদ আলী খোকন। 

বৃহস্পতিবার (১৪ মে) রাতে এই আইনজীবীর সাথে আলাপকালে তিনি এ তথ্য জানান।তিনি আরো জানান,ওই চারটি মামলা অনুরোধ করে তারিখ রাখার জন্য বিজ্ঞ আদালতে আবেদন করলে আদালত পরবর্তী তারিখ নির্ধারন করেছে এবং বিজ্ঞ আদালত ২ টা জামিনের জন্য সময় নির্ধারন করে দিয়েছে রোববার।একটা হলো ১৬৪ ধারা ও জব্দ তালিকা।তবে যে দুজন জামিন পেয়েছেন তারা মাদক মামলার আসামী।

এদিকে এই আইন আদেশ করার পর না'গঞ্জ আদালত পাড়ায় চলছিলো আলোচনা ও সমালোচনা।সেটি হলো ভার্চুয়াল কোর্ট থেকে বিরত। বারের প্রেসিডেন্ট মোঃ মুহসীন মিয়া এবং সেক্রেটারি মাহবুবুর রহমান পদক্ষেপ নিয়েছিল ভার্চুয়াল কোর্ট থেকে বিরত থাকার জন্য ।তাদের এমন কার্যক্রমে অসংখ্য আইনজীবী ধন্যবাদ জানিয়েছেন এমনকি মন্তব্যও করেছেন সুন্দর হোক তোমাদের আগামি নেতৃত্বের পথচলা।তোমরা এগিয়ে যাও,আমরা আছি তোমাদের পাশে।

তবে "ভার্চুয়াল কোর্ট থেকে বিরত" এ বিষয়ে জেলার পিপির কাছে জানতে চাইলে তিনি বলেন, যারা কাজ করতে চায় করবে,যারা করতে চায় না তারা করবে না।এরুকম অনেক আইনজীবী আছে এখনো করছে।আমরা তু রাষ্ট্রপক্ষের আইনজীবী তাই আদেশ অমান্য করতে পারি না।কারন জজ ও আমি রাষ্ট্রের কর্মকর্তা।তবে আমরা মনে করি নারায়নগঞ্জ জেলা আইনজীবী সমিতির সকল আইনজীবীদের প্রশিক্ষণের ব্যবস্থা করা দরকার।কারন এটা পৃথিবীর সারাদেশে প্রচলিত।এতে দূর্নীতিমুক্ত আইনঅজ্ঞন থাকে ও বিচারব্যবস্থা থাকে।সরকার অনেক বিবেচনা করে করেছে এটা।সেক্ষেত্রে আইনজীবী সমিতিকে সহায়তা করতে হবে এবং আইনজীবীদের প্রশিক্ষণের সরকারের সহযোগিতা নিয়ে তাদেরকে প্রশিক্ষিত করতে হবে দ্রুত।

পরিশেষে পিপি সকল আইনজীবীদের আহ্বান করে বলেন,আপনারা রাষ্ট্রের কাজের সঙ্গে সংশ্লিষ্ট হন।রাষ্ট্রের প্রধানমন্ত্রী,আইনমন্ত্রী এবং আইনঅঙ্গনের সাথে জড়িত যারা এই সিদ্ধান্ত নিয়েছেন খুব ভালো সিদ্ধান্ত নিয়েছেন।আপনার এই অভিজ্ঞতা অর্জন করে বিচারপ্রার্থী মানুষ তাদেরকে সাহায্য করুন।এটা বর্জনের বিষয় নয় বরং সাহায্য করে নতুন আইনের সাথে পরিচিত হওয়া।

উপরে