NarayanganjToday

শিরোনাম

জাপান সিটির সাথে মেয়র আইভীর চুক্তি, লাভবান হবে না.গঞ্জ


জাপান সিটির সাথে মেয়র আইভীর চুক্তি, লাভবান হবে না.গঞ্জ

অর্থনীতি, শিক্ষা, সংস্কৃতি ও মানবসম্পদ খাতে নারায়ণগঞ্জকে সহায়তা করবে জাপানের নারোতো সিটি। এ লক্ষ্যে নারায়ণগঞ্জ সিটি করপোরেশন ও জাপানের নারোতো সিটির মধ্যে ফ্রেন্ডশিপ সিটি সংক্রান্ত সমঝোতা স্মারক স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৮ জানুয়ারি) বিকেলে সচিবালয়ে নারায়ণগঞ্জের সিটি করপোরেশনের মেয়র ডা. সেলিনা হায়াৎ আইভী ও নারোতো সিটির মেয়র মিচিহিকো ইজোমি সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন।

ফ্রেন্ডশিপ সিটি বা সিস্টার সিটি ধারণা জাপানে বেশ জনপ্রিয়। মার্কিন যুক্তরাষ্ট্রের অনেক শহরের সাথে জাপানের বিভিন্ন শহরের এরকম সিস্টার সিটি সমঝোতা চুক্তি রয়েছে। সেই ধারাবাহিকতায় নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সাথেও জাপানের নারোতো সিটি এই চুক্তি স্বাক্ষর করে। এতে করে জাপানের তুলনায় নারায়ণগঞ্জই অধিক লাভবান হবে বলে মনে করা হচ্ছে। কেননা, জাপান এগিয়ে, সেক্ষেত্রে নারায়ণগঞ্জ অনেক পিছিয়ে।

অনুষ্ঠানে স্থানীয় সরকার, পল্লী উন্নয়ন ও সমবায়মন্ত্রী মো. তাজুল ইসলাম বলেন, জাপান আমাদের বন্ধু দেশ। তারা এখন মনে করছে বাংলাদেশে যদি কোনো বিনিয়োগ করা হয়, যদি কোনো সাহায্য করা হয়, তবে সেটা মানবতার জন্য কাজে লাগবে, মানুষের জন্য কাজে লাগবে।

তিনি বলেন, সংস্কৃতি, অর্থনীতি, শিক্ষা ও মানবসম্পদের বিষয়গুলো দুটি শহর পরস্পরের সঙ্গে বিনিময় করবে।

মন্ত্রী আরো বলেন, নারায়ণগঞ্জ শহরে জাপানি বিনিয়োগ রয়েছে। ভবিষ্যতে তারা বিনিয়োগ বাড়াতে আগ্রহী। মানবসম্পদ খাতে প্রয়োজনীয় ট্রেনিং প্রদান করে দক্ষতা বাড়ানো ছাড়াও বাংলাদেশ থেকে তারা কর্মি নিতেও আগ্রহী।

এ সময় স্থানীয় সরকার বিভাগের সিনিয়র সচিব হেলালুদ্দীন আহমদ, ঢাকায় জাপানের দূতাবাসের চার্জ দ্য অ্যাফেয়ার হিরোইয়োকি ইয়ামাইয়া, নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এএফএম এহতেশামূল হক সহ অন্যান্য কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

২৮ জানুয়ারি, ২০২০/এসপি/এনটি

উপরে