NarayanganjToday

শিরোনাম

আইভীর সঙ্গে ‘ফ্রেন্ডশিপ’ চুক্তি করতে এসেছেন জাপানের সিটি মেয়র


আইভীর সঙ্গে ‘ফ্রেন্ডশিপ’ চুক্তি করতে এসেছেন জাপানের সিটি মেয়র

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সঙ্গে বন্ধুত্বপূর্ণ আন্তঃসংযোগ স্থাপনের লক্ষ্যে ‘ফ্রেন্ডশিপ’ চুক্তি করতে ঢাকায় এসেছেন জাপানের নারোতো সিটি করপোরেশনের মেয়র মেয়র তাদাশি ইউশিদা।

সোমবার (২৭ জানুয়ারি) বিকেলের দিকে তিনি ঢাকার শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে এসে পৌঁছান। এসময় তাকে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের পক্ষ থেকে ফুলেল শুভেচ্ছার মাধ্যমে স্বাগত জানানো হয়েছে।

নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের প্রধান সমাজ কল্যাণ ও বস্তি উন্নয়ন কর্মকর্তা কেএম ফরিদুল মিরাজ এবং নগর পরিকল্পনাবিদ মঈনুল ইসলাম মেয়র আইভীর পক্ষে তাদাশি ইউশিদাকে ফুল দিয়ে বরণ করে নেন। এসময় জাপানি দূতাবাসের কর্মকর্তারাও উপস্থিত ছিলেন।

এর আগে ৮ জানুয়ারি নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের সঙ্গে জাপানের নারোতো সিটি করপোরেশনের মধ্যকার ‘ফ্রেন্ডশিপ’ চুক্তি প্রসঙ্গীয় অগ্রগতি সম্পর্কে আলোচনার জন্য জাপানের একটি প্রতিনিধি দল মেয়র আইভীর সাথে সাক্ষাৎ করে গিয়েছিলেন।

ওই সময় সিটি করপোরেশনের প্রধান নির্বাহী এ এফ এম এহতেশামূল হক জানিয়েছিলেন, খুব শিগগিরই জাপানের নারাতো সিটির সাথে আমাদের একটা চুক্তি হবে। সেটি হচ্ছে ‘ফ্রেন্ডশিপ সিটি’। এই সংক্রান্ত আলোচনার অগ্রগতি জন্যই জাপানের প্রতিনিধি দল মেয়রের সাথে সাক্ষাৎ করেছেন।

এই ‘ফ্রেন্ডশিপ সিটি’ চুক্তির উপকারিতা সম্পর্কে তিনি বলেন, এই চুক্তির মূল উদ্দেশ্যই হচ্ছে দুই সিটির মধ্যে বন্ধুত্বপূর্ণ একটা সম্পর্ক স্থাপন করা। এর মাধ্যমে শহর উন্নয়নসহ ব্যবসা বাণিজ্য সম্প্রসারণের জন্য একে অপরের প্রতি আদান প্রদান করা। তবে, এই ক্ষেত্রে আমরাই সব থেকে বেশি লাভবাবন হবো। কেননা, জাপানের নারাতো সিটি অত্যন্ত উন্নত। সে হিসেবে আমরা পিছিয়ে। ফলে তাদের সাহায্য সহযোগিতা নিয়ে আমরা উন্নয়নের দিকেই অগ্রসর হতে পারবো। শহরটাকেও আমরা অনেক বেশি উন্নত করতে পারবো। এ মাসেই এই চুক্তি হওয়ার কথা রয়েছে।

২৭ জানুয়ারি, ২০২০/এসপি/এনটি

উপরে