NarayanganjToday

শিরোনাম

না.গঞ্জের বাসিন্দারা ই-পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন যেভাবে


না.গঞ্জের বাসিন্দারা ই-পাসপোর্ট সংগ্রহ করতে পারবেন যেভাবে

মেশিন রিডেবল পাসপোর্ট থেকে ই-পাসপোর্ট যুগে আনুষ্ঠানিকভাবে প্রবেশ করেছে বাংলাদেশ। দেশের নাগরিকদের জন্য এই পাসপোর্ট সেবা বুধবার (২২ জানুয়ারি) আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করেছেন বাংলাদেশের প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এদিন ডিজিটাল বাংলাদেশের নতুন অধ্যায়ের শুরুতে প্রধানমন্ত্রীর হাতে সর্বপ্রথম ই-পাসপোর্ট তুলে দেয়া হয়। এরপর থেকেই ঘোষণা করা হয় সারাদেশে ই-পাসপোর্ট বিতরণের। যদিও প্রাথমিক পর্যায়ে  রাজধানীর আগারগাঁও, উত্তরা ও যাত্রাবাড়ী পাসপোর্ট কার্যালয় থেকে ই-পাসপোর্ট দেয়া হবে।

সংশ্লিষ্ট একটি সূত্র জানায়, আপাত নারায়ণগঞ্জের বাসিন্দারাদের মধ্যে ই-পাসপোর্ট সেবা গ্রহণ করতে আগ্রহীরা এখান থেকেই সংগ্রহ করতে পারবেন। তবে, এই জেলার জন্য সব থেকে সুবিধাজনক স্থান হচ্ছে কেরানীগঞ্জে অবস্থিত যাত্রাবাড়ীর পাসপোর্ট অফিস। তবে, পরবর্তীতে নারায়ণগঞ্জসহ দেশের অন্যান্য পাসপোর্ট অফিস থেকেই ই-পাসপোর্ট বিতরণ করা হবে।

বাংলাদেশে দুই ধরনের ই-পাসপোর্ট দেয়া হবে। একটি ৪৮ পাতার, অন্যটি ৬৪ পাতার। সাধারণ, জরুরি ও অতি জরুরির জন্য তিন ধরনের ফি নির্ধারণ করা হয়েছে।

৪৮ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদের সাধারণ পাসপোর্টের ফি ৩৫০০ টাকা, জরুরি পাঁচ হাজার ৫০০ টাকা এবং অতি জরুরি বাবদ সাড়ে সাত হাজার টাকা ফি দিতে হবে। এছাড়া ৪৮ পৃষ্ঠার ১০ বছর মেয়াদের ক্ষেত্রে সাধারণ, জরুরি ও অতি জরুরি ফি যথাক্রমে পাঁচ হাজার, সাত হাজার ও নয় হাজার টাকা।

একইভাবে ৬৪ পৃষ্ঠার পাঁচ বছর মেয়াদের সাধারণ পাসপোর্টের ক্ষেত্রে পাঁচ হাজার ৫০০ টাকা, জরুরি সাত হাজার ৫০০ এবং অতি জরুরি বাবদ ১০ হাজার ৫০০ টাকা ফি নির্ধারণ করা হয়েছে। আর ৬৪ পৃষ্ঠার ১০ বছর মেয়াদের ক্ষেত্রে সাধারণ, জরুরি ও অতি জরুরি ফি যথাক্রমে সাত হাজার, নয় হাজার ও ১২ হাজার টাকা নির্ধারণ করা হয়েছে।

সাধারণ পাসপোর্ট থেকে ই-পাসপোর্টের পার্থক্য হলো, এতে মোবাইল ফোনের সিমের মতো ছোট ও পাতলা আকারের ইলেকট্রনিক মাইক্রোপ্রসেসর চিপ যুক্ত থাকবে। এ চিপ পাসপোর্টের একটি বিশেষ পাতার ভেতরে স্থাপন করা থাকবে। ফলে পাতাটি সাধারণ পাতার চেয়ে একটু মোটা হবে। চিপে সংরক্ষিত বায়োমেট্রিক তথ্য বিশ্লেষণ করে পাসপোর্ট বহনকারীর পরিচয় শনাক্ত করা যাবে। এছাড়া ই-পাসপোর্ট করার ক্ষেত্রে সত্যায়নের ঝামেলা থাকবে না বলেও জানানো হয়েছে।

২২ জানুয়ারি, ২০২০/এসপি/এনটি

উপরে